বুধবার, জুন ২৩, ২০২১



সদ্য সংবাদ

  •   বাংলাদেশের সব খবর সহ আন্তর্জাতিক, বিনোদন, খেলার খবর ও অন্যান্য সব ধরণের খবর সবার আগে অনলাইনে পেতে চোখ রাখুন "টিএনএন" এ। আমাদের সাথে যুক্ত হতে পারেন সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

বাংলাদেশ

সৈ: সাজন আহমেদ রাজু ধনবাড়ী (টাঙ্গাইল) ঃ  কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা তিনি একজন কৃষক দরদী। তিনি তার জীবনের চেয়ে এ দেশেকে বেশি ভালোবাসাসেন। এ দেশর উন্নয়নের জন্য সব সময় পরিশ্রম করে যাচ্ছেন। কৃষি উন্নয়নের জন্য শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 


কৃষিমন্ত্রী গত শনিবার বিকালে টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার মুশুদ্দি কামারপাড়ায় 'ব্রি-৮৯ ও ৯২ জাতের বোর ধান কর্তন উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ  অনুষ্ঠানের আয়োজন করে।


তিনি বলেন, কৃষকের সম্পদ বাংলাদেশের সম্পদ। কৃষকের স্বপ্ন পূরণ হলে বাংলাদেশের উন্নয়ন হবে। যাতে করে কৃষকরা যেন আরো লাভবান হতে পারেন সে জন্য আমাদের দেশের কৃষি বিজ্ঞানীরা কাজ করে যাচ্ছে। সম্প্রতি ব্রি-৮১, ৮৯, ৯২ ও  মুজিববর্ষে ব্রি- ১০০সহ অনেকগুলো উন্নত জাতের ধান উদ্ভাবিত হয়েছে। ব্রি-৮১, ৮৯ ও ৯২ জাতের ধানের ফলন অনেক বেশি। প্রতি বিঘায় ২৫/৩০ মণ, প্রতি শতকে প্রায় ১ মণ। এ জাতগুলো  চাষের মাধ্যমে দেশে নতুন করে সবুজ বিপ্লব ঘটবে। দেশে খাদ্য উৎপাদন অনেকগুণ বাড়বে ও ভবিষ্যতে খাদ্য সংকট হবে না। এ সব নতুন-নতুন ধানের জাত চাষ করলে বেশি ফলন পাওয়া যাবে। কৃষকরা যেন কম খরচে পণ্য উৎপাদন করতে পারেন এ জন্য কৃষিকে যান্ত্রিকীকরণ করা হয়েছে। এতে খরচ ও সময় কম লাগে। কৃষিকে যান্ত্রিকী করণে কৃষকরা লাভাবান হচ্ছে। 


ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচাল ড. শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র  সচিব মো: মেসবাহুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো: আসাদুল্লাহ, বারির মহাপরিচালক ড. মো: নাজিরুল ইসলাম, বিনার ডিজি ড. মির্জা মোফাজ্জল ইসলাম, কৃষিবিদ আমেনা খাতুন, টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. মো. আতাউল গণি,  পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, ধনবাড়ী উপজেলা নিবার্হী শেখ শামছুল আরেফিন, কৃষক প্রতিনিধি আনছার আলী প্রমূখ বক্তব্য রাখেন। 


 



সর্বশেষ

ফেসবুকে আমরা