রবিবার, ফেব্রুয়ারী ২৮, ২০২১



সদ্য সংবাদ

  •   বাংলাদেশের সব খবর সহ আন্তর্জাতিক, বিনোদন, খেলার খবর ও অন্যান্য সব ধরণের খবর সবার আগে অনলাইনে পেতে চোখ রাখুন "টিএনএন" এ। আমাদের সাথে যুক্ত হতে পারেন সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

বাংলাদেশ

"একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন" এই শ্লোগানকে ধারণ করে মহৎপ্রাণ একঝাঁক তরুণের হাত ধরে ২৪ অক্টোবর, ১৯৯৭ সালে ড. মুহাম্মদ শহীদুল্লাহ্ হল, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাঁধন এর পথচলা শুরু। একজন মুমূর্ষু ও মৃত্যু পথযাত্রীর বেঁচে থাকার স্বপ্ন লালন করার প্রয়াসে এগিয়ে যাচ্ছে নির্ভীক তারুণ্যের প্রতিক বাঁধন কর্মীরা, যারা উপলব্ধি করতে পেরেছে " মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য"।

বাঁধনের এই অগ্রযাত্রার সার্বক্ষনিক সঙ্গী "বাঁধন, ঢাকা সিটি জোন" প্রথম আঞ্চলিক জোন হিসেবে ৫ টি ইউনিট নিয়ে ২০০৮ সালের ০৯ ফেব্রুয়ারি আত্মপ্রকাশ করে। বর্তমানে এটি ১১ টি ইউনিট ও ১ টি পরিবার নিয়ে কেন্দ্রীয় পরিষদের নির্দেশ মোতাবেক কার্যক্রম এগিয়ে নিয়ে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় বাঁধন, ঢাকা সিটি জোনের সাংগঠনিক কার্যক্রমকে গতিশীল রাখতে শনিবার দুপুর ০৩ ঘটিকায় কার্যকরি পরিষদ-২০২০ এর ৬ষ্ঠ কার্যকরি সভায় (অনলাইন) বাঁধন, ঢাকা সিটি জোনের কার্যকরি পরিষদ-২০২১ ঘোষণা করা হয়।

নব গঠিত কার্যকরি পরিষদে সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থী মো: আতিকুর রহমান এবং সাধারণ সম্পাদক বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দেবোত্তম দত্ত পাপ্পু। কেন্দ্রীয় প্রতিনিধি-০১ হিসেবে মনোনীত হয়েছেন সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী মো: মঈন সরকার বাপ্পী এবং কেন্দ্রীয় প্রতিনিধি-০২ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিপ্লব সরকার।

কার্যনির্বাহী পরিষদের অন্যান্য সদস্যরা হলেন মো: আদিতুজ্জামান নিলয় (সহ সভাপতি), ফাতেমা নাজনীন (সহ-সভাপতি), মো: সোহাগ (সহ-সাধারণ সম্পাদক), পলাশ ইমরোজ (সাংগঠনিক সম্পাদক), মেহেরীন ইসলাম (সহ-সাংগঠনিক সম্পাদক), জান্নাতুল মারিয়া (কোষাধ্যক্ষ), আল আমিন জয় (দপ্তর সম্পাদক), এনামুল হাসান (প্রচার ও প্রকাশনা সম্পাদক), সুরাইয়া তন্বী (তথ্য ও শিক্ষা সম্পাদক)। এছাড়া নির্বাহী সদস্য হিসেবে রয়েছেন মিঠুন বসু, ইমরান খান, তাসনিম জান্নাতি, মাকসুদুর রহমান শাফি, তানজিলা তাহসিন, মাহমুদুল হাসান আল আমিন, মো: ইমন হোসেন, সিয়াম শিকদার, মো: জাহিদুল ইসলাম, তৌহিদুল ইসলাম, আরজু আহমেদ, মাহিয়ান এ কে মাহমুদ, সোহেল আদনান, মোহাইমিনুল ইসলাম শাকিল, টি. এম তাকওয়া, তাসনোভা খান লাবন্য, সরফরাজ উদ্দিন আহমেদ, মো: আসাদুল্লাহ আল গালীব (বাপ্পি), আরিফুল ইসলাম, আসিফ আলমগীর সায়ন। উল্লেখ্য যে, করোনা মহামারি পরিস্থিতিতে বাঁধন, ঢাকা সিটিহ জোন ২০২০ সালে ৪,৮০৩ ব্যাগ রক্ত বিনামূল্যে সরবরাহ করতে সক্ষম হয়।

যেখানে নতুন রক্তদাতার সংখ্যা ৯৮১ জন এবং বিনামূল্যে রক্তের গ্রপ নির্নয় ৪,১৯৩ জন। বাঁধন সারাদেশে স্নাতক ও স্নাতক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে ১২ টি জোন, ১৩৫ টি ইউনিট এবং ০৭ টি পরিবারের মাধ্যমে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। স্বেচ্ছায় রক্তদানকে একটি সামাজিক আন্দোলনে পরিণত করতে "বাঁধন, ঢাকা সিটি জোন" দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।



সর্বশেষ

ফেসবুকে আমরা