সোমবার, নভেম্বর ২৯, ২০২১
The Report
ইস্রায়েলের রাষ্ট্রপতি ও তুর্কি রাষ্ট্রপতির ফিলিস্তিন সংঘাত নিয়ে আলোচনা 
ইস্রায়েলি রাষ্ট্রপতি আইজাক হারজোগ সোমবার ফোনে তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়িপ এরদোগানের সাথে ফোনে কথা বলেছেন

ইস্রায়েলের রাষ্ট্রপতি ও তুর্কি রাষ্ট্রপতির ফিলিস্তিন সংঘাত নিয়ে আলোচনা 

প্রতিষিদ্ধ প্রতিবেদক
প্রকাশের সময় : July 13, 2021 | বিশ্ব

হার্জোগ ও এরদোগানের মধ্যকার কথোপকথন ৪০ মিনিট স্থায়ী হয়েছিল এবং "অত্যন্ত ইতিবাচক" ছিল

ইস্রায়েলি রাষ্ট্রপতি আইজাক হারজোগ সোমবার ফোনে তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়িপ এরদোগানের সাথে ফোনে কথা বলেছেন, ইস্রায়েলি-প্যালেস্টাইনের দ্বন্দ্ব নিয়ে আলোচনা করেছেন এবং উভয় দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের বিষয়ে তুরস্কের রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা জানিয়েছে।
হার্জোগ ও এরদোগান প্রযুক্তি ও পর্যটন ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতা নিয়েও আলোচনা করেছিলেন। জর্ডানের দ্বিতীয় রাজা আবদুল্লাহ এবং ফিলিস্তিনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসের আহ্বানের পরে সাম্প্রতিক দিনগুলিতে এটি হার্জোগের তৃতীয় কূটনৈতিক কথোপকথন ।
"সকল মতানৈক্য থাকা সত্ত্বেও রাষ্ট্রপতিরা যোগাযোগের ধারাবাহিকতা এবং অবিচ্ছিন্ন সংলাপকে অত্যন্ত গুরুত্ব দেন এবং এটি ইস্রায়েলি-প্যালেস্তিনি সংঘাতের সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি এগিয়ে নেওয়ার লক্ষ্যে, যা দেশগুলির সম্পর্কের উন্নতির দিকে অবদান রাখবে," হারজোগের কার্যালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, হার্জোগ ও এরদোগানের মধ্যকার কথোপকথন ৪০ মিনিট স্থায়ী হয়েছিল এবং "অত্যন্ত ইতিবাচক" ছিল।

তুরস্ক এবং ইস্রায়েলের মধ্যে সম্পর্ক সাম্প্রতিক বছরগুলিতে নিম্ন পয়েন্টে ছিল। এরদোগান বারবার চেষ্টা করেছেন নিজেকে এই অঞ্চলে প্যালেস্তিনিদের রক্ষাকারী হিসাবে দাঁড় করানোর এবং ইস্রায়েলের আচরণের বিরুদ্ধে প্রায় প্রতিবার ইস্রায়েল ফিলিস্তিনিদের সাথে বিরোধের কারণে বড় ধরনের আক্রমণ চালিয়ে গেছেন।

মে মাসে গাজায় ইস্রায়েল ও হামাসের মধ্যে সাম্প্রতিক দুরত্বের মাঝে, এরদোগান হিব্রু ভাষায় টুইট করেছেন: "আমরা আমাদের প্রথম কিবলা, আল-আকসা মসজিদের বিরুদ্ধে ইস্রায়েলের ঘৃণ্য হামলার তীব্র নিন্দা জানাই" এই নির্দেশকে নির্দেশ করে একটি শব্দ ব্যবহার করে। মুসলিম প্রার্থনা, যা দুর্ভাগ্যক্রমে পুরো রমজান মাসে ঘটে চলেছে। তুরস্ক হিসাবে আমরা সব পরিস্থিতিতেই ফিলিস্তিনি ভাই-বোনদের সাথে দাঁড়িয়ে থাকব। "

একটি কূটনৈতিক সূত্র বেশ কয়েকদিন আগে বলেছিল যে এরদোগানের আচরণ সম্পর্কে প্রত্যাশা করতে ইস্রায়েলকে সমস্যা হচ্ছে, তিনি আরও যোগ করেছেন যে তার আচরণ এই অঞ্চলে তুরস্কের অন্যান্য স্বার্থ দ্বারা প্রভাবিত হয়েছে।